সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

পরম স্রষ্টার মৃত্যু? | দার্শনিকের স্রষ্টাভাবনা



প্রশ্ন: আদি পিতা-মাতা মরে গেছে; আদি স্রষ্টাও কি মরে গেছে? শেষ হয়ে গেছে?

শেষটা নিয়ে কথা বলার আগে শুরুটা নিয়ে কথা বলতে হবে। যেমন:

আজকে আপনি বেঁচে আছেন? হ্যাঁ।

গতকাল বেঁচে ছিলেন? হ্যাঁ।

পরশু? তার আগেরদিন? একবছর, দুইবছর, দশবছর আগে? হ্যাঁ।

কিন্তু ১,০০০ বছর আগে? না। কারণ, আপনার তখন সৃষ্টিই (জন্ম) হয়নি।

এবার পরম স্রষ্টার ক্ষেত্রেও একইভাবে প্রশ্ন করি:

মানব সৃষ্টির সময় তিনি বেঁচে ছিলেন? হ্যাঁ।

তার আগেরদিন বেঁচে ছিলেন? হ্যাঁ।

তার আগেরদিন? তার দশবছর আগে? তারও ১,০০০ বছর আগে? হ্যাঁ।

এভাবে, যত পিছনেই যান না কেন, তিনি বেঁচে ছিলেন। কেননা, তার তো কোনো শুরু নেই, কেউ তাকে জন্ম দেয়নি, সৃষ্টি করেনি, কিন্তু তিনি অস্তিত্বমান। (He exists, but He was never created. He never had any beginning, yet He exists.)

আবারও একটু বলি।

মানব সৃষ্টির ১০,০০০ বছর আগেও কি পরম স্রষ্টা বেঁচে ছিলেন? হ্যাঁ।

১০০,০০০? এভাবে আপনি যতই সংখ্যা বাড়ান না কেন, উত্তর আসবে – হ্যাঁ।

১ এর পিছনে যতই শূন্য লাগান, এভাবে যত বড় সংখ্যা বানানোরই চেষ্টা করেন না কেন, সেই সময়েও তিনি ছিলেন। এটাকে বলা হয়, অসীম, অনন্ত, ইনফিনিটি (infinity)।

প্রিয় পাঠক,

আসুন, এখন নিজেই নিজেকে চ্যালেঞ্জ করি। দার্শনিকেরা নিজের জ্ঞানকে নিজেই চ্যালেঞ্জ করে, এবং এভাবে তারা শুদ্ধতর জ্ঞান অর্জন করে থাকে। সেভাবেই আমরা নিজেদেরকে চ্যালেঞ্জ করব এখন।

আমরা সিদ্ধান্তে এসেছি যে, মানুষের পরম স্রষ্টা অনন্তকাল থেকে বেঁচে ছিলেন… মানব সৃষ্টির সময় পর্যন্ত। কিন্তু মানুষকে সৃষ্টি করার পরে যে তিনি মারা যান নাই, তারই বা নিশ্চয়তা কই? কিংবা মানুষ যে তার স্রষ্টাকে হত্যা করে নাই, তারই বা গ্যারান্টি কী? ধরেন, পরম স্রষ্টা নিজহাতে মানুষ সৃষ্টি করলেন: নারী ও পুরুষ, অর্থাৎ আদি পিতা-মাতা। তারপর সেই মানুষ উল্টা তার স্রষ্টাকেই হত্যা করল! তখন?

অনন্তকাল থেকে বেঁচে থেকেও পরম স্রষ্টা মরে গেল! ব্যস, মানুষের পরম স্রষ্টা বলে আর কিছু নাই! পরম স্রষ্টার আয়ুস্কাল গাণিতিক সংখ্যারেখায় ইনফিনিটি টু জিরো!

পরম স্রষ্টার মৃত্যু? | দার্শনিকের স্রষ্টাভাবনা



কিন্তু আসলেই কি তাই? এটা আমাদের ধারণা মাত্র। আমরা এই কথাগুলো বলেছি “যদি”-র উপর ভিত্তি করে। কিংবা, “ধরেন” - এইভাবে কল্পনা করে নিয়ে। এটা একটা সম্ভাবনা মাত্র। কিন্তু আসলেই কি সেটা ঘটেছে? আমরা এখনো জানি না।

পাঠক, এই জায়গাটা আমাদের খুব খেয়াল করতে হবে। যুক্তিতর্ক করার সময় মানুষ প্রায়ই সম্ভাব্যতা(possibility) আর বাস্তবতা(fact)-কে গুলিয়ে ফেলে। পসিবিলিটি হলো যতরকম ব্যাপার ঘটতে পারে বলে আমরা ধারণা করি, তার একটা লিস্ট। অর্থাৎ, সম্ভাব্য উত্তরের তালিকা। কিন্তু তারপর যাচাই বাছাই করে যুক্তি দিয়ে তথ্য দিয়ে যখন ঐ লিস্টের একটি ঘটনাকে প্রমাণ করে ফেলি, তখন সেটা হয় ফ্যাক্ট (অর্থাৎ বাস্তবতা)।

এখন প্রশ্ন হলো, পরম স্রষ্টার কি দেহ আছে যে তাকে হত্যা করা সম্ভব? হাত-পা-মাথা আছে? আমরাতো কিছুই জানি না! আমরা এ পর্যন্ত শুধু জানি যে, মানুষের একজন পরম স্রষ্টা ছিল। তাকে কেউ সৃষ্টি করেনি, বরং তিনিই মানুষকে সৃষ্টি করেছেন। কিন্তু তাকে হত্যা করা যায় কিনা, তাতো জানি না।

ওকে। তাহলে আসুন, সিদ্ধান্তে আসি। প্রশ্ন: পরম স্রষ্টা কি এখনো বেঁচে আছে? উত্তর: আমরা জানি না। দেখা যাক, সামনে আরো চিন্তাভাবনা করতে করতে কোনো পথ খুঁজে পাই কিনা!

পাঠক! একজন দার্শনিক একজন প্রকৃত ছাত্রও বটে। সে নিজের সীমাবদ্ধতা স্বীকার করে নেয়। “জানি না” কথাটা অহরহ বলে। নিজের কাছে বলে, বলে অন্যের কাছে। এটাই তার জ্ঞানার্জনের দরজা খুলে দেয়। পাঠক আসুন, আমরাও প্রকৃত ছাত্রের মত করেই বলি: পরম স্রষ্টা অনন্তকাল থেকে বেঁচে ছিল কমপক্ষে মানব সৃষ্টির সময় পর্যন্ত; কিন্তু এখনো বেঁচে আছে কিনা, তা আমরা জানি না।

পাঠক, আবারো স্মরণ করিয়ে দিচ্ছি, খেয়াল রাখবেন, আমরা কারো সাথে তর্কে জিততে আসিনি। আমরা নিজে নিজেই আপনমনে নিজের সাথেই যুক্তিতর্ক করছি। নিজেই যুক্তি দিচ্ছি, নিজেই খণ্ডন করছি। নিজেই জ্ঞানার্জন করছি। একটা একাকী, নিরপেক্ষ, অপ্রভাবিত মনের মতন। আসুন, পরের পর্বে একটু চিন্তাভাবনা করি, অনন্ত/ অসীম/ ইনফিনিটি ব্যাপারটা কেমন?

_______________________________

“পরম স্রষ্টা অনন্ত অতীত (infinite past) থেকে অস্তিত্বমান

(ছিলেন মানব সৃষ্টির সময় পর্যন্ত।)।”

আপনার ভাবনা শেয়ার করুন


মন্তব্যসমূহ

সর্বাধিক জনপ্রিয়

স্রষ্টাভাবনা

প্রথম ভাগ: দার্শনিকের স্রষ্টাভাবনা  | | পর্ব-১: উৎসের সন্ধানে উৎসের সন্ধান করা মানুষের জন্মগত বৈশিষ্ট্য। মানুষ তার আশেপাশের জিনিসের উৎস জানতে চায়। কোথাও পিঁপড়ার লাইন দেখলে সেই লাইন ধরে এগিয়ে গিয়ে পিঁপড়ার বাসা খুঁজে বের করে। নাকে সুঘ্রাণ ভেসে এলে তার উৎস খোঁজে। অপরিচিত কোনো উদ্ভিদ, প্রাণী কিংবা যেকোনো অচেনা জিনিস দেখলে চিন্তা করে – কোথা থেকে এলো? কোথাও কোনো সুন্দর আর্টওয়ার্ক দেখলে অচেনা শিল্পীর প্রশংসা করে। আকাশের বজ্রপাত, বৃষ্টি, রংধনু কিংবা সাগরতলের অচেনা জগৎ নিয়েও মানুষ চিন্তা করে। এমনকি ছোট শিশু, যে হয়তো কথাই বলতে শেখেনি, সে-ও কোনো শব্দ শুনলে তার উৎসের দিকে মাথা ঘুরায়। অর্থাৎ, মানুষ জন্মগতভাবেই কৌতুহলপ্রবণ। একটা বাচ্চা জ্ঞান হবার পর চিন্তা করে – আমি কোথা থেকে এলাম? আরো বড় হবার পর চিন্তা করে – আমার মা কোথা থেকে এলো? এমনি করে একসময় ভাবে, পৃথিবীর প্রথম মা ও প্রথম বাবা, অর্থাৎ আদি পিতা-মাতা কিভাবে সৃষ্টি হয়েছিল? চারিদিকের গাছপালা, প্রকৃতি, পশুপাখি, গ্রহ-নক্ষত্র-মহাবিশ্ব – এগুলিরই বা সৃষ্টি হয়েছে কিভাবে? ইত্যাদি নানান প্রশ্ন উৎসুক মনে খেলে যায়। তখনই শুরু হয় সমস্যা। নির

খোদার ন্যায়বিচার | অনন্তের পথে

আগের পর্ব: আল্লাহ কেন পথভ্রষ্ট করেন? | সূচীপত্র দেখুন প্রশ্ন: এমনও অনেকে আছে, যারা ইসলামের নামও শোনেনি, যাদের কাছে কুরআন পৌঁছায় নাই, তাদের কী হবে? তারা কেন জাহান্নামে যাবে? তাদের কী দোষ? কোথায় খোদার ন্যায়বিচার? নাস্তিকদের একটা কমন প্রশ্ন এটা। এবং প্রশ্নটা অবশ্যই অত্যন্ত যৌক্তিক। কিন্তু আফসোস! অধিকাংশ মুসলমানই ইসলামকে যৌক্তিক ও দার্শনিক মানদণ্ডে যাচাই করে তারপর সত্য হিসেবে গ্রহণ করে মানে না, বরং তারা মানে বাপ-দাদার ধর্ম হিসেবে, (অন্ধ)বিশ্বাসের বস্তু হিসেবে। আর তাই এসকল প্রশ্নের যৌক্তিক সত্য জবাবও তারা দিতে পারেন না। দেবেনই বা কিভাবে, নিজেই তো জানেন না! উপরন্তু নিজের (অন্ধ)বিশ্বাস টিকিয়ে রাখার জন্য গোঁজামিলে পরিপূর্ণ ভুলভাল ব্যাখ্যা হাজির করেন। তাই তারা বলেন, “মুসলমান না হলে জান্নাতে যেতে পারবে না। অমুসলিম মাত্রেই জাহান্নামী”, ইত্যাদি ইত্যাদি। অথচ একটা পতিতালয়ে যে মেয়েটির জন্ম হয়, সে মেয়েটি কী দোষ করেছিল তাহলে? ধর্মীয় গোঁড়ামির কারণে এমন সব প্রশ্নকে দূরে ঠেলে “মুসলিম না হলে জান্নাতে যেতে পারবে না ব্যস” বলে বসেন। অথচ জন্ম ও বেড়ে ওঠার উপর কারো হাত নেই। দুনিয়ার প্রতিটা মানুষই ভিন্ন ভ

আত্মদর্শন | অনন্তের পথে

আগের পর্ব: জ্ঞানের জগত ও হৃদয়ের জগত | সূচীপত্র দেখুন আমি কে? “I am not this hair, not this skin But the soul that lies within.” - Maulana Rumi আমি কে - এই প্রশ্ন যুগে যুগে দার্শনিকদেরকে চিন্তিত করেছে। অনেকে বলেছে, মানব মস্তিষ্কেই কেবল আমিত্বের অনুভূতি বিদ্যমান। কথা হয়ত সত্য। তবে যেহেতু তারা ক্বলবের জগত সম্পর্কে বেখবর, তাই তারা তাদের সীমিত জ্ঞানবৃত্তের ভিতরেই উত্তর দেবার চেষ্টা করেছে। মানুষের আত্মা হলো আসল খলিফা وَإِذْ أَخَذَ رَبُّكَ مِنْ بَنِي آدَمَ مِنْ ظُهُورِهِمْ ذُرِّيَّتَهُمْ وَأَشْهَدَهُمْ عَلَى أَنْفُسِهِمْ أَلَسْتُ بِرَبِّكُمْ قَالُوا بَلَى شَهِدْنَا أَنْ تَقُولُوا يَوْمَ الْقِيَامَةِ إِنَّا كُنَّا عَنْ هَذَا غَافِلِينَ (١٧٢) أَوْ تَقُولُوا إِنَّمَا أَشْرَكَ آبَاؤُنَا مِنْ قَبْلُ وَكُنَّا ذُرِّيَّةً مِنْ بَعْدِهِمْ أَفَتُهْلِكُنَا بِمَا فَعَلَ الْمُبْطِلُونَ (١٧٣) “আর (হে রাসূল!) যখন আপনার রব বনী আদমের পৃষ্ঠদেশ থেকে বহির্গত করলেন তাদের সন্তানদেরকে এবং তাদের নিজের ওপর তাদেরকে সাক্ষ্য করলেন; (তাদেরকে প্রশ্ন করলেন,) আমি কি তোমাদের রব নই? তারা বলল, অবশ্যই, আ