সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ইনফিনিটিতে বসবাস | দার্শনিকের স্রষ্টাভাবনা




-∞… … … 0 … … …+∞

উপরের জিনিসটাকে ম্যাথমেটিক্স তথা গণিতশাস্ত্রে বলা হয় সংখ্যারেখা। মাইনাস ইনফিনিটি টু জিরো টু প্লাস ইনফিনিটি। গাণিতিকভাবে সংখ্যারেখায় এভাবেই অসীমকে দেখানো হয়। একজন গণিতবিদকে যদি বলেন, তবে সে বলবে, স্রষ্টার অবস্থান ঐ মাইনাস ইনফিনিটিতে। কিন্তু আমরা কি গণিতবিদ? নাহ। আমরা দার্শনিক। তাই আমাদের স্রষ্টাভাবনা একটু ভিন্নরকম হবে। যে ব্যক্তি কখনো ম্যাথমেটিক্স পড়েনি, সে-ও আমাদের যুক্তি বুঝতে পারবে। আমাদের যুক্তি হবে সবার জন্যে: সর্বজনীন। সেইযে আমরা বলেছিলাম, পৃথিবীতে কোনো আস্তিক-নাস্তিক-বিজ্ঞানী নেই, কোনো গণিতবিদও নেই – এমন নিরপেক্ষ, অপ্রভাবিত অবস্থায় আপনার স্রষ্টাভাবনা কেমন হত? আমরাতো সেটাই ভাবতে বসেছি।

গত পর্বের প্রসঙ্গ ধরে শুরু করি। পরম স্রষ্টা কি ১,০০০ বছর আগে বেঁচে ছিলেন? হ্যাঁ। ১০,০০০ বছর আগে? হ্যাঁ। তারও আগে? হ্যাঁ। এভাবে যত শূন্যই লাগাই না কেন, যত লক্ষ কোটি বছরের অতীত চিন্তা করি না কেন, তারও আগে তিনি ছিলেন। আর সেই সময়টাকেই আমরা বলছি অসীম, অনন্ত, ইনফিনিটি।

এবার আসুন প্রশ্ন করি। প্রশ্ন: ইনফিনিটির শুরু কোথায়?

উত্তর: আরে ভাই, ইনফিনিটি তথা অসীমের যদি শুরুটা জানাই যেত, তাহলে কি আর সেটা ইনফিনিটি হত?

প্রশ্ন: তাহলে, ইনফিনিটির শেষ কোথায়?

উত্তর: ইনফিনিটির আবার শেষ হয় নাকি?

প্রশ্ন: কেন, ঐযে, ইনফিনিটি টু জিরো – জিরো তে এসে ইনফিনিটি শেষ হয়ে গেছে, ঐ সময়ে পরম স্রষ্টাকে হত্যা করেছে মানুষ। গত পর্বে যে আমরা একটা সম্ভাব্য ঘটনা সাজেস্ট করেছিলাম, মনে আছে?

উত্তর: কিন্তু…

আচ্ছা, এবার তাহলে আবার প্রশ্ন করি। মানব সৃষ্টির লক্ষ কোটি বছর আগে… তারও আগে… তখনও স্রষ্টা বেঁচে ছিল। আর ঐটাই ইনফিনিটি। অধিকতর শুদ্ধভাবে বললে, অসীম সময় বা “ইনফিনিট টাইম”। কিন্তু প্রশ্ন হলো, তাহলে কি মানব সৃষ্টির, ধরেন ১০ বছর আগের সময়টা “ইনফিনিট টাইম” এর অন্তর্ভুক্ত নয়? অতীতের ঠিক কোন মুহুর্ত থেকে ইনফিনিটি শেষ হয়ে গেল যে আপনি বলবেন, তার পরের মুহুর্তটা ইনফিনিটির অন্তর্ভুক্ত নয়?

তাহলে দেখা যাচ্ছে, ইনফিনিটির শুরু, শেষ বা মাঝামাঝি বলে কিছু নাই। ইনফিনিটি সদা বিরাজমান। টাইম এর প্যারালেল একটা ভিন্ন ডাইমেনশান (সময় এর সমান্তরালে একটি ভিন্ন মাত্রা)। যেটা শুধুমাত্র পরম স্রষ্টার ক্ষেত্রে প্রযোজ্য। আসলে ইনফিনিটি শব্দটা দিয়ে মানুষ সময়-উর্ধ্ব ডাইমেনশনকেই বুঝায় (a dimension beyond time)। আর পরম স্রষ্টা ঐ ডাইমেনশনেই আছেন। তাই তিনি সময়ের ঊর্ধ্বে।

“ইনফিনিট টাইম” বা অসীম সময় কথাটাই আসলে ঠিক না। কারণ, সময় এর সীমা আছে: শুরু আছে, শেষ আছে। আমাদের বলা উচিত ইনফিনিটি তথা অসীম হলো একটা ভিন্ন ডাইমেনশান। যেটা পরম স্রষ্টার অস্তিত্বের সাথে মিশে আছে। ইনফিনিটি ছাড়া পরম স্রষ্টাকে চিন্তা করা যায় না। ইনফিনিটি হলো তাঁর জগত। পক্ষান্তরে, সময় হলো আমাদের জগত। বলা যেতে পারে, দৈর্ঘ্য-প্রস্থ-উচ্চতা যেমন আমাদের তিনটি ডাইমেনশান, তেমনি সময়ও আমাদেরই একটি ডাইমেনশান। স্রষ্টা যখন আমাদেরকে সৃষ্টি করেছেন, ঐ মুহুর্ত থেকেই দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা ও সময় – এই চারটি ডাইমেনশান এর সৃষ্টি হয়েছে।

তাই, তিনি মানুষকে সৃষ্টি করার সাথে সাথে টাইম এর ডাইমেনশানটা শুরু হয়ে গেছে। কিন্তু তিনি নিজে এই ডাইমেনশানের ঊর্ধ্বে।

অতএব, “গতকাল তো স্রষ্টা বেঁচে ছিল, আজকেও কি বেঁচে আছে” – এমন প্রশ্নই হলো অবান্তর প্রশ্ন। তাঁকে প্রকৃতভাবে অনুধাবন করতে হলে আমাদেরকে ইনফিনিটি বুঝতে হবে। আর সেজন্যে আমাদেরকে সময়ের ঊর্ধ্বে চিন্তা করতে হবে: We have to think beyond the dimension of time.পাঠক! একটু আগেই আমরা বলেছি ইনফিনিটি হলো “সময়ের সমান্তরাল একটি ডাইমেনশান”। কিন্তু আসলে ‘ডাইমেনশান’ কথাটাও ইনফিনিটির ক্ষেত্রে প্রযোজ্য না। কেননা, ডাইমেনশান মানেই মাত্রা, আর মাত্রা মানেই সীমা। অথচ আমরাতো অসীম নিয়ে কথা বলছি। অর্থাৎ, ইনফিনিটি। অতএব, সকল মাত্রা/সীমা/সীমাবদ্ধতার ঊর্ধ্বে যিনি, তিনিই পরম স্রষ্টা, তিনিই প্রকৃত ইনফিনিটি (true infinity)।

ইনফিনিটিতে বসবাস | দার্শনিকের স্রষ্টাভাবনা



পাঠক, স্বল্প আলোচনা হলেও বিষয়বস্তুটা কিন্তু অনেক ভারী। আর আমরাতো আগে কখনো ইনফিনিটি নিয়ে এভাবে চিন্তা করি নাই। তাই যুক্তিগুলো বুঝতে পারলেও ধারণ করতে একটু সময় লাগবে। প্রয়োজনে নিজেকে সময় দিন। আর দশটা বইয়ের মত করে এই বইটাকেও একটানা না পড়ে বরং বন্ধ করে ফেলুন। এই পর্বে এসেই থেমে যান। নিজেকে সময় দিন। দুই দশদিন রাস্তাঘাটে চলতে ফিরতে আপনমনে ভাবতে থাকুন। আপন মনে দার্শনিক যাত্রা করুন। স্রষ্টাভাবনা করুন, ইনফিনিটিকে অনুধাবন করুন। তারপর আবার বাকিটুকু পড়ুন।

কেননা, ঐযে একজন বিখ্যাত ব্যক্তির উক্তি আছে যে: If you can’t explain in simply, you don’t understand it well enough. অর্থাৎ, আপনি যদি কোনো বিষয়কে সহজে ব্যাখ্যা করতে না পারেন, তার মানেই হচ্ছে বিষয়টা আপনি যথাযথভাবে বোঝেননি। তাই এই পর্যায়ে এসে নিজেকে প্রশ্ন করুন: আরেকটা মানুষকে সহজভাবে ইনফিনিটি বুঝাতে পারবেন কি? ইনফিনিটি সম্পর্কে নিজের জ্ঞানের ভিত্তিটা কি যথেষ্ট দৃঢ়, স্বচ্ছ ও গভীর?

প্রিয় পাঠক! আমরা সীমাবদ্ধ জীব। আমরা যে ভাষায় কথা বলি, তাতে ক্রিয়ার কাল তথা tense ছাড়া কথা বলতে পারি না। জন্ম থেকেই আমরা দৈর্ঘ্য-প্রস্থ-উচ্চতা ও সময় – এই চারটি মাত্রায় ব্ন্দী। সময়ের উল্লেখ ছাড়া আমরা কথা বলতে পারি না। আমাদের সকল কথাতেই সময়ের ইঙ্গিত থাকে: “আজ এটা করেছি, কাল ওটা করব, অতীতে তুমি এমন ছিলে না, ভবিষ্যতে ওমুক ঘটনা ঘটবে…” ইত্যাদি ইত্যাদি। অর্থাৎ, সময় ব্যবহার করা ছাড়া আমরা কথাই বলতে পারি না। আমাদের বাংলা ভাষাই বলেন কি ইংরেজি, আরবি-ফার্সি, উর্দু-হিন্দি যা-ই বলেন না কেন, সব ভাষার বাক্যই কোনো না কোনো tense এর অন্তর্ভুক্ত হবে।

আর এমনই সীমাবদ্ধ মাধ্যম “ভাষা” ব্যবহার করে যখন সময়ের উর্ধ্ব বিষয় ‘ইনফিনিটি’ বুঝাতে হয়, তখন একটু বেগ পেতে হয় বৈকি! অন্ধকে কিভাবে বুঝাবেন দুধের রঙ কেমন? অনেকটা তেমন ব্যাপার! আর আমাদের গোটা বইটাই তো সেই ইনফিনিটি তথা পরম স্রষ্টাকে নিয়ে। তাই আলোচনা করার সময় আমাদের কথাগুলি মানুষের ভাষারীতি ব্যবহার করেই বলা হবে, কিন্তু সবসময় খেয়াল রাখতে হবে যে, আমরা যাকে নিয়ে কথা বলছি, তিনি সময়ের ঊর্ধ্বে, তিনি প্রকৃত ইনফিনিটি।

_______________________________

“ইনফিনিটির শুরু, শেষ বা মাঝামাঝি বলে কিছু নাই।

ইনফিনিটি সদা বিরাজমান। পরম স্রষ্টাই ইনফিনিটি।”

এই ধারণাটি কি আপনার কাছে নতুন? নিচের কোডটি মোবাইলে স্ক্যান করে লেখক-পাঠকদের সাথে আপনার ভাবনা শেয়ার করুন।


মন্তব্যসমূহ

সর্বাধিক জনপ্রিয়

স্রষ্টাভাবনা

প্রথম ভাগ: দার্শনিকের স্রষ্টাভাবনা  | | পর্ব-১: উৎসের সন্ধানে উৎসের সন্ধান করা মানুষের জন্মগত বৈশিষ্ট্য। মানুষ তার আশেপাশের জিনিসের উৎস জানতে চায়। কোথাও পিঁপড়ার লাইন দেখলে সেই লাইন ধরে এগিয়ে গিয়ে পিঁপড়ার বাসা খুঁজে বের করে। নাকে সুঘ্রাণ ভেসে এলে তার উৎস খোঁজে। অপরিচিত কোনো উদ্ভিদ, প্রাণী কিংবা যেকোনো অচেনা জিনিস দেখলে চিন্তা করে – কোথা থেকে এলো? কোথাও কোনো সুন্দর আর্টওয়ার্ক দেখলে অচেনা শিল্পীর প্রশংসা করে। আকাশের বজ্রপাত, বৃষ্টি, রংধনু কিংবা সাগরতলের অচেনা জগৎ নিয়েও মানুষ চিন্তা করে। এমনকি ছোট শিশু, যে হয়তো কথাই বলতে শেখেনি, সে-ও কোনো শব্দ শুনলে তার উৎসের দিকে মাথা ঘুরায়। অর্থাৎ, মানুষ জন্মগতভাবেই কৌতুহলপ্রবণ। একটা বাচ্চা জ্ঞান হবার পর চিন্তা করে – আমি কোথা থেকে এলাম? আরো বড় হবার পর চিন্তা করে – আমার মা কোথা থেকে এলো? এমনি করে একসময় ভাবে, পৃথিবীর প্রথম মা ও প্রথম বাবা, অর্থাৎ আদি পিতা-মাতা কিভাবে সৃষ্টি হয়েছিল? চারিদিকের গাছপালা, প্রকৃতি, পশুপাখি, গ্রহ-নক্ষত্র-মহাবিশ্ব – এগুলিরই বা সৃষ্টি হয়েছে কিভাবে? ইত্যাদি নানান প্রশ্ন উৎসুক মনে খেলে যায়। তখনই শুরু হয় সমস্যা। নির

খোদার ন্যায়বিচার | অনন্তের পথে

আগের পর্ব: আল্লাহ কেন পথভ্রষ্ট করেন? | সূচীপত্র দেখুন প্রশ্ন: এমনও অনেকে আছে, যারা ইসলামের নামও শোনেনি, যাদের কাছে কুরআন পৌঁছায় নাই, তাদের কী হবে? তারা কেন জাহান্নামে যাবে? তাদের কী দোষ? কোথায় খোদার ন্যায়বিচার? নাস্তিকদের একটা কমন প্রশ্ন এটা। এবং প্রশ্নটা অবশ্যই অত্যন্ত যৌক্তিক। কিন্তু আফসোস! অধিকাংশ মুসলমানই ইসলামকে যৌক্তিক ও দার্শনিক মানদণ্ডে যাচাই করে তারপর সত্য হিসেবে গ্রহণ করে মানে না, বরং তারা মানে বাপ-দাদার ধর্ম হিসেবে, (অন্ধ)বিশ্বাসের বস্তু হিসেবে। আর তাই এসকল প্রশ্নের যৌক্তিক সত্য জবাবও তারা দিতে পারেন না। দেবেনই বা কিভাবে, নিজেই তো জানেন না! উপরন্তু নিজের (অন্ধ)বিশ্বাস টিকিয়ে রাখার জন্য গোঁজামিলে পরিপূর্ণ ভুলভাল ব্যাখ্যা হাজির করেন। তাই তারা বলেন, “মুসলমান না হলে জান্নাতে যেতে পারবে না। অমুসলিম মাত্রেই জাহান্নামী”, ইত্যাদি ইত্যাদি। অথচ একটা পতিতালয়ে যে মেয়েটির জন্ম হয়, সে মেয়েটি কী দোষ করেছিল তাহলে? ধর্মীয় গোঁড়ামির কারণে এমন সব প্রশ্নকে দূরে ঠেলে “মুসলিম না হলে জান্নাতে যেতে পারবে না ব্যস” বলে বসেন। অথচ জন্ম ও বেড়ে ওঠার উপর কারো হাত নেই। দুনিয়ার প্রতিটা মানুষই ভিন্ন ভ

আত্মদর্শন | অনন্তের পথে

আগের পর্ব: জ্ঞানের জগত ও হৃদয়ের জগত | সূচীপত্র দেখুন আমি কে? “I am not this hair, not this skin But the soul that lies within.” - Maulana Rumi আমি কে - এই প্রশ্ন যুগে যুগে দার্শনিকদেরকে চিন্তিত করেছে। অনেকে বলেছে, মানব মস্তিষ্কেই কেবল আমিত্বের অনুভূতি বিদ্যমান। কথা হয়ত সত্য। তবে যেহেতু তারা ক্বলবের জগত সম্পর্কে বেখবর, তাই তারা তাদের সীমিত জ্ঞানবৃত্তের ভিতরেই উত্তর দেবার চেষ্টা করেছে। মানুষের আত্মা হলো আসল খলিফা وَإِذْ أَخَذَ رَبُّكَ مِنْ بَنِي آدَمَ مِنْ ظُهُورِهِمْ ذُرِّيَّتَهُمْ وَأَشْهَدَهُمْ عَلَى أَنْفُسِهِمْ أَلَسْتُ بِرَبِّكُمْ قَالُوا بَلَى شَهِدْنَا أَنْ تَقُولُوا يَوْمَ الْقِيَامَةِ إِنَّا كُنَّا عَنْ هَذَا غَافِلِينَ (١٧٢) أَوْ تَقُولُوا إِنَّمَا أَشْرَكَ آبَاؤُنَا مِنْ قَبْلُ وَكُنَّا ذُرِّيَّةً مِنْ بَعْدِهِمْ أَفَتُهْلِكُنَا بِمَا فَعَلَ الْمُبْطِلُونَ (١٧٣) “আর (হে রাসূল!) যখন আপনার রব বনী আদমের পৃষ্ঠদেশ থেকে বহির্গত করলেন তাদের সন্তানদেরকে এবং তাদের নিজের ওপর তাদেরকে সাক্ষ্য করলেন; (তাদেরকে প্রশ্ন করলেন,) আমি কি তোমাদের রব নই? তারা বলল, অবশ্যই, আ